বিকাশে টাকা আনার কয়েকটি পদ্ধতি জেনে নিন

বিকাশে টাকা আনার পদ্ধতি জানুন। আজ আমরা জানবো বিকাশে টাকা আনার বিভিন্ন পদ্ধতি সম্পর্কে। আমাদের অনেক সময়ই বিকাশে টাকা আনার প্রয়োজন হয়ে পড়ে। আমরা বিকাশে টাকা আনার সঠিক নিয়ম না জানায় অনেক সময় টাকা নিয়ে আসতে পারি না। বিকাশে ব্যালেন্স বা টাকা যোগ করা যায় নানা রকম উপায়ে। বিকাশ ব্যালেন্সে অর্থ যোগ করতে ক্যাশ ইন করা লাগে এটা ছাড়া টাকা যোগ করা যায় না। মোটকথা, বিকাশ একাউন্টে টাকা ঢুকানোকে বলা হয়ে থাকে ক্যাশ ইন অথবা অ্যাড মানি।

অন্যদিকে, বিকাশে ক্যাশআউট বলতে বুঝানো হয় এজেন্ট বা এটিএম থেকে বিকাশ ব্যালেন্সকে নগদ টাকা হিসেবে হাতে পাওয়াকে। এজেন্ট এর মাধ্যমে, অথবা ব্যাংক এর মাধ্যমে, এমনকি কার্ড এর মাধ্যমেও বিকাশ একাউন্টে টাকা যোগ করা যায়। আপনার বিভিন্ন প্রয়োজনে বিকাশে টাকা আনার প্রয়োজন হতে পারে। আমরা সবাই জানি যে বিকাশের মাধ্যমে বিভিন্ন বিল প্রদান কিংবা কেনাকাটার পেমেন্ট করা যায়। এছাড়াও আমাদের জরুরি মুহূর্তে অনেক সহজেই বিকাশ থেকে ক্যাশ আউট করে নগদ টাকা নেওয়া যায়। বিকাশে এড মানি বা ক্যাশ ইন করার অনেকগুলো উপায় আছে। এই আর্টিকেলের মাধ্যমে আমরা বিকাশে বিভিন্ন উপায়ে টাকা আনার পদ্ধতি সম্পর্কে জেনে নিবো।

 

এজে’ন্ট এর কাছ থেকে ক্যা’শইন করে টাকা আনা

বিকাশ একাউন্টে টাকা আনার সবচেয়ে প্রচলিত একটি উপায় হলো এজেন্টের কাছ থেকে টাকা নিয়ে আসা অর্থাৎ টাকা ক্যাশ ইন করা। এই পদ্ধতিতে এজেন্টের কাছে নির্দিষ্ট পরিমান টাকা প্রদান করলে উক্ত টাকা বিকাশ একাউন্টে ক্যাশ ইন করে দিবে এজেন্ট। বিকাশ এজেন্টের কাছ থেকে ক্যাশ ইন করতে হলে আপনাকে যা করতে হবে তা হলো:

  • প্রথমে আপনি কোন বিকাশ এজেন্টের কাছে যান।
  • তারপর আপনি উক্ত এজেন্টকে জানান যে আপনি ক্যাশ ইন করতে চান।
  • একটি কথা মনে রা’খবেন যে ক্যাশ ইন এর পরিমাণ ৫,০০০ টাকা বা তার বেশি হলে জা’তীয় প’রিচয়পত্র কা’র্ড বা এ’নআইডি কার্ড দেখাতে হতে পারে আপনাকে।
  • তারপর এজেন্ট রে’জিস্টারে আপনার বিকাশ এ’কাউন্টের নাম্বারটি ও ক্যাশইন এর টাকার পরিমান লিখে দিন।
  • এরপর ক্যাশইন এর পর্য়াপ্ত টাকা এজেন্টকে দিয়ে দিন।
  • সব গুলো স্টেপ স’ঠিকভাবে পূরণ হওয়ার পর আ’পনাকে উ’ক্ত টাকা পাঠিয়ে দেবে এ’জেন্ট।

আপনি এভাবে খুব সহজে এজেন্টের কাছ থেকে বিকাশে টাকা নিয়ে আসতে পারবেন। ক্যাশইন সম্পন্ন হওয়ার পর আপনি ও এজেন্ট, দুইজনই একটি কনফার্মেশন এসএমএস পেয়ে যাবেন। মনে রাখবেন, বাড়তি কোনো ফি ছাড়াই আপনি বিকাশ একাউন্টে এজেন্টের মাধ্যমে ক্যাশইন করতে পারবেন।এক’টি কথা মনে রা’খবেন কোনো এজেন্ট যদি ক্যা’শইন করতে বা টাকা আনার ক্ষে’ত্রে বাড়তি অর্থ দা’বি করে থাকে, তবে বি’কাশ হে’ল্পলাইন বা কা’স্টমার কেয়ার সেন্টারে যোগাযোগ করে অ’ভিযোগ জানিয়ে দিবেন।

 

সেন্ড মানির মাধ্যমে টাকা নিয়ে আসা

আরেকটি পদ্ধতি হচ্ছে সেন্ড মানির মাধ্যমে টাকা নিয়ে আসা। আপনার বিকাশ একাউন্টে টাকা আনার আরেকটি অন্যতম পদ্ধতি হচ্ছে অন্যের একাউন্ট থেকে সেন্ড মানি করার মাধ্যমে টাকা নিয়ে আসা। এই পদ্ধতিটির মূল কথা হলো, অন্য বিকাশ একাউন্ট থেকে আপনার একাউন্টে টাকা পাঠাতে পারবেন। আর এক্ষেত্রে আপনার টাকার পরিমাণভেদে সেন্ড মানি চার্জ প্রযোজ্য হবে। বর্তমানে সেন্ড মানির ক্ষেত্রে ৫ টাকা চার্জ প্রজোয্য।

সহজে বিকাশে টাকা আনার জন্য সব থেকে সহজ পদ্ধতি হলো বিকাশ সেন্ড মানি। বিকাশ সেন্ড মানির মাধ্যমে আপনি যেকোন মোবাইল থেকে আপনি বিকাশে টাকা নিয়ে আসতে পারবেন। তবে মোবাইলটাতে অবশ্যই বিকাশ থাকতে হবে। বিকাশ থাকলেই শুধুমাত্র আপনি সেন্ড মানির মাধ্যমে টাকা পাঠাতে পারবেন অন্য মোবাইলে।

বিকাশ অ্যাপ বা বিকাশ মোবাইল মেন্যু থেকে সেন্ড মানি করা যাবে অন্য বিকাশ নাম্বারে। অ্যাপ থেকে সেন্ড মানি করতে হলে প্রথমে অ্যাপে প্রবেশ করে সেন্ড মানি অপশনে ট্যাপ করতে হবে। তারপর আপনি যাকে পাঠাবেন তার নাম্বার ও টাকার পরিমাণ লিখাবেন। টাকার পরিমান লেখা হলে বিকাশ পিন দিয়ে সেন্ড মানি সম্পন্ন করে নিন। এই পদ্ধতিটি ছাড়াও বিকাশ মোবাইল মেন্যু দ্বারা সেন্ড মানি করা যাবে।

আপনার বিকাশ মোবাইল মেন্যু দ্বারা সেন্ড মানি করতে হলে প্রথমে ডায়াল করুন। তারপর বিকাশ মোবাইল মেন্যুতে প্রবেশ করুন। এরপর অপশনটি সিলেক্ট করুন। সেন্ড মানি সিলেক্ট করার পর লিখে রিপ্লাই করুন। এরপর যে নাম্বারে সেন্ড মানি করতে চান সেই নাম্বারটি লিখে রিপ্লাই করুন। রিপ্লাই করার পর কত টাকা সেন্ড মানি করতে চান তা লিখুন। লিখার পর রিপ্লাই করুন। এরপর আপনার বিকাশ পিন প্রদান করে সেন্ড মানি করে নিন। সেন্ড মানি সঠিকভাবে শেষ হয়ে গেলে সেন্ডার ও রিসিভার দুইজনেরই কনফার্মেশন মেসেজ এর মাধ্যমে তা জেনে যাবেন।

 

ব্যাংক টু বিকাশে টাকা আনার উপায়

এবার আমরা জানবো ব্যাংক টু বিকাশে টাকা আনার উপায় সম্পর্কে জানবো। আপনি ব্যাংক থেকে বিকাশে অনেক সহজে দ্রুত টাকা আনতে পারবেন। মূলত বিকাশ এর এড মানি অপশন ব্যবহার করে ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে বিকাশে টাকা আনা যাবে বা বিকাশে টাকা ক্যাশইন করতে পারবেন। এই ফিচারটির সাহায্যে ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার করে বিকাশে টাকা আনতে পারবেন।

প্রথমে আপনাকে বিকাশ একাউন্টকে ”বেনিফিসিয়ারি” হিসেবে এড করা লাগবে। এটা করলে আপনি খুব সহজে ব্যাংক থেকে বিকাশে টাকা আনতে পারবেন। যেসব ব্যাংক থেকে টাকা আনতে পারবেন তার তালিকা নিচে দেওয়া হলো:

  • স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক
  • সিটি ব্যাংক
  • অগ্রনী ব্যাংক
  • ব্র্যাক ব্যাংক
  • মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক
  • মিডল্যান্ড ব্যাংক
  • ব্যাংক এশিয়া
  • জমুনা ব্যাংক
  • ইবিএল স্কাই ব্যাংকিং
  • এসআইবিএল
  • সোনালী ব্যাংক সহ আরো অনেক ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং সুবিধা ব্যবহার করে আপনপার বিকাশ অ্যাকাউন্টে টাকা আনতে পারবেন।

 

কার্ড টু বিকাশ এর মাধ্যমে টাকা আনুন

এবার আমরা জানবো কার্ড টু বিকাশের মাধ্যমে টাকা আনার উপায় সম্পর্কে। কার্ড টু বিকাশ একটি গুরুত্বপূর্ণ এবং জনপ্রিয় উপায় বিকাশে টাকা আনার ক্ষেত্রে। এই পদ্ধতির সাহায্যে আপনার মাস্টার কার্ড, ভিসা কার্ড এর সাহায্যে টাকা নিয়ে আসতে পারবেন আপনার বিকাশ নাম্বারে।

দেশে বা লোকাল ইস্যু করা ভিসা কার্ড ও মাস্টারকার্ড থেকে বিকাশে টাকা নিয়ে আসতে পারবেন এই পদ্ধতিতে। আপনি এর মাধ্যমে ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ডের সাহায্যে বিকাশে টাকা নিয়ে আসতে পারবেন। এছাড়াও এই পদ্ধতির আরেকটি সুবিধা হচ্ছে টাকা আনার পর উক্ত কার্ড পরে ব্যবহারের জন্য আপনি সেভ করে রাখতে পারবেন। যা পরবর্তী সময়ে অনেক কাজে আসবে। আর আপনি অনেক সহজেই কার্ড থেকে আপনার বিকাশ অ্যাকাউন্টে টাকা নিয়ে আসতে পারবেন।

আরো একটি কথা না বললেই নয় মাস্টারকার্ড থেকে বিকাশ একাউন্টে এড মানি করা অনক সহজ একটি ব্যাপার। যেকোনো ব্যাংক থেকে মাস্টার কার্ড, ডেবিট ক্রেডিট কার্ড ও প্রিপেইড কার্ড ব্যবহার করে বিকাশে টাকা আনার ভালো ব্যবস্থা রয়েছে। এছাড়াও মাস্টারকার্ড বা ক্রেডিট কার্ড থেকেও আপনি বিকাশে টাকা নিয়ে আসতে পারবেন।

 

বিকাশে রেমিট্যান্স নিয়ে আসার উপায়

এবার আমরা বিকাশে রেমিট্যান্স বা বৈদেশিক মুদ্রা নিয়ে আসার উপায় সম্পর্কে জানবো।

আপনি জেনে খুশি হবেন যে, বিকাশে বৈদেশিক মুদ্রা বা রেমিট্যান্সও নিয়ে আসা যায়। আপনার বিকাশ নাম্বারে বিদেশ থেকে কেউ চাইলে টাকা পাঠাতে পারবে যা পরে আপনি ক্যাশ করতে পারবেন। আবার আপনি যদি ফ্রিল্যান্সিং করে থাকেন তাহলে নিজের ফ্রিল্যান্সিংয়ের অর্থ পেওনিয়ার অথবা ওয়াইজ এর সাহায্যে বিকাশে নিয়ে আসতে পারবেন।

আশা করি, আপনি বিকাশে টাকা নিয়ে আসার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। বিকাশে টাকা নিয়ে আসা নিয়ে আমার পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন।