জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২২ নতুন আপডেট নিয়মে

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২২ নতুন আপডেট নিয়মে করুন এখান থেকে। জন্ম নিবন্ধন সনদের আবেদন করার পর মূ’ল কপি পেতে অনেক ল’ম্বা সময় লাগে বিধায় আমরা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডা’উনলোড করতে চাই। কারণ মূল কপি না পাওয়া পর্যন্ত জন্ম নিবন্ধনের অ’নলাইন কপি দিয়ে জন্ম নিবন্ধন সংক্রান্ত সকল কাজ চালিয়ে নেওয়া যায়।

বি’শেষ করে ছোট ছেলে মেয়েদের স্কুলে ভর্তি করানোর জন্য জ’ন্ম নিবন্ধন লাগার কারনে অ’নলাইন কপি ডা’উনলোড করতে হয়। গুগলে সার্চ করলে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডা’উনলোড করার অনেক নিয়ম পেয়ে যাবেন। কিন্তু অ’ধিকাংশ পোস্ট পুরাতন হওয়ার কা’রনে সেই সকল নিয়ম অ’নুসরণ করে জ’ন্ম নি’বন্ধনের কপি ডাউনলোড করা সম্ভব হচ্ছে না। কারণ জ’ন্ম নিবন্ধনের সরকারী অ’ফিসিয়াল সাইট জন্ম নি’বন্ধনের অনলাইন কপি যাচাই করার সি’স্টেম পরিবর্তন করেছে।

এখানে আমরা জ’ন্ম নি’বন্ধন দে’খার নিয়ম শেয়র করার পা’শাপাশি কিভাবে জন্ম নি’বন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২২ পি’ডিএফ করতে হয় সেই বি’ষয়টিও দেখাব। কাজেই আপনি বু’ঝতে পারছেন যে, আ’মাদের দেখানো পদ্ধতি অনুসরণ করে আপনি জ’ন্ম নি’বন্ধনের অনলাইন পিডিএফ কপি ডাউনলোড করে রেখে দিতে পা’রবেন।

জন্ম নিবন্ধননের অ’নলাইন কপি কি বা জন্ম নিবন্ধন কি এই বিষয়ে আ’পনাদের সবার ধারনা আছে। কাজেই আমি এই সব অহেতুক কথা বলে আপনার সময় নষ্ট করব না। এখন আমরা আপনাদের দেখাবো কিভাবে জন্ম নি’বন্ধন অনলাইন কপি ডা’উনলোড করতে হয়। চলুন শুরু করা যাক।

 

জন্ম নিবন্ধন অনলাইন কপি নতুন নিয়মে ডাউনলোড করার উপায়

জন্ম নিবন্ধনের অনলাইন কপি ডাউনলোড করার জন্য বাংলাদেশ সরকারের বিডিরিস এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে। তারপর বিডিরিস এর পেজে ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তা’রিখ বসিয়ে দিয়ে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

অধিকাংশ লোক মনে করে শুধুমাত্র জন্ম তারিখ ব্যবহার করে অনলাইন হতে জন্ম নিবন্ধন কপি ডাউনলোড করা যায়। কিন্তু আপনি পরিষ্কারভাবে মনে রাখুন শুধুমাত্র কারো জন্ম তারিখ ব্যবহার করে অনলাইনে জন্ম নিবন্ধন দেখা যায় না। কারো জন্ম নিবন্ধন কপি অনলাইনে দেখার জন্য জন্ম তারিখ ও জন্ম নিবন্ধন নম্বর প্রয়োজন হয়।

আগে জন্ম নিবন্ধনের কোন তথ্য অনলাইনে পাওয়া যেত না। কিন্তু বাংলাদেশ সরকার এখন সেই সুবিধা দিয়েছে বিধায় খুব সহজে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা যায়। নিচের চিত্রে প্রদত্ত ক’য়েকটি সহজ ধাপ অনুসরণ করে খুব স’হজে জন্ম নিবন্ধন সনদ ডা’উনলোড করতে পারবেন।

 

জন্ম নিবন্ধন ডাউনলোড করুন নিচে ধাপগুলো অনুসরন করে

জ’ন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ক’রার জন্য প্রথমে উপরে প্রদত্ত বা’টনে ক্লিক করুন। অথবা everify.bdris.gov.bd এই লিং’ক কপি করে গু’গলে সার্চ করুন। উপরের বা’টনে ক্লি’ক অথবা এই লিং’ক সা’র্চ করার পর নিচের চি’ত্রের ন্যা’য় একটি পেজ অপেন হবে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২২
জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২২

এখানে উপরের চি’ত্রটি ভা’লোভাবে লক্ষ্য করুন। এই অংশগুলো ভা’লোভাবে বুঝতে পারলে জন্ম নি’বন্ধনের অনলাইন কপি ডাউনলোড করা আপনার জন্য একদম সহজ হবে। কাজেই উপরের চি’ত্রে লাল রং দ্বারা মার্ক করা চারটি অংশ ভালোভাবে লক্ষ্য করুন।

  • ১ম অংশঃ এ’খানে আপনার জ’ন্ম নিবন্ধন সনদের ১৭ টি সংখ্যা হু’বহু টাইপ করে দিতে হবে।
  • ২য় অংশঃ এই অংশে আ’পনার জ’ন্ম তারিখ টা’ইপ করে দিতে হবে। জ’ন্ম তারিখ লেখার ক্ষেত্রে প্রথমে আপনার জন্ম সাল। তারপর আপনার জন্ম মাস এবং সবশেষ জন্ম তারিখ দিতে হবে। উদাহরণ হিসেবে মনে করুন আপনার জন্ম তারিখ ২৬/০৪/২০১৫ খ্রিঃ। তাহলে আপনাকে টাইপ করতে হবে ২০১৫-০৪-২৬
  • ৩য় অংশঃ এই অংশের যো’গফল অথবা বি’য়োগ ফল আপনাকে ম’নে মনে মিলাতে হবে।
  • ৪র্থ অংশঃ ৩নং অংশের যে বি’য়োগ ফল অথবা যো’গফল হয়েছিল সে’টা এখানে বসাতে হবে।

উদাহরণ হিসেবে নিচে ফিলআপ করা ফরমটি দেখুন।

 

উপ’রের চি’ত্রটিতে সব’কিছু ফি’লআপ করে দেখানো হয়েছে। কা’জেই উপ’রের সকল অং’শ পূ’রণ করার প’র চি’ত্রের এ’কদম নিচের অংশের “Search” লে’খা বা’টনে ক্লি’ক ক’রতে হবে। সা’র্চ লে’খা অং’শে ক্লি’ক করা মাত্র নিচের চি’ত্রের ন্যায় আপনার জ’ন্ম নি’বন্ধন অনলাইন কপি দেখতে পাবেন।
 

Check also:

ফিফা বিশ্বকাপ ২০২২ সময়সূচি

 

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড পিডিএফ আকারে

উপরের সকল অং’শ অ’নুসরণ ক’রার পর য’খন আ’পনার জন্ম নি’বন্ধন সনদ শো হবে তখন আপনি এটি পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারবেন। জন্ম নিবন্ধন অনলাইন কপি ডা’উনলোড 2022 PDF করার জন্য আপনার ক’ম্পিউটারের কীবোর্ড হতে Ctrl চেপে ধরে P বাটনে প্রেস করতে হবে। কীবোর্ড হতে Ctrl চেপে ধরে P বাটনে প্রেস করার পর নিচের চিত্রটি শো হবে।

এখানে উপরের চিত্রের ১নং অংশের ড্রপডাউন হতে “Save as PDF” সিলেক্ট করে ২নং অংশের Save এ ক্লি’ক করলেই জন্ম নিবন্ধনের অনলাইন

আসলে জন্ম নিবন্ধন অনলাইনে যা’চাই ক’রার জন্য অফিসিয়াল কোন App নাই। তবে আপনার মোবাইলের Google Chrome কিংবা অন্য যে কোন ব্রাউজার ব্যবহার করে উ’পরের ঠিক একই পদ্ধতি অনুসরণ করে মোবাইল দিয়ে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন। কাজেই একই স্টেপগুলো মো’বাইল দিয়ে পু’রায় দে’খানোর প্রয়োজন আছে বলে আমি মনে করছি না।
সাহায্য জিজ্ঞাসা

এখানে আমরা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডা’উনলোড ক’রার স’বচাইতে সহজ নিয়ম দেখিয়েছি। আশাকরি আপনা এই নিয়ম অনুসরণ করে অনলাইন হতে জন্ম নিবন্ধন কপি ডাইনলোড করতে পারবেন। তা’রপরও কোন অং’শ বুঝতে সমস্যা হলে আ’মাদেরকে ক’মেন্ট করে জানাতে পারেন। আমরা আপনাকে হেল্প করার চেষ্টা করব।

Add a Comment

Your email address will not be published.